ভিক্ষা করতে ওমরা ভিসা নিয়ে যাচ্ছিলেন সৌদি আরব, বিমানবন্দরে আটক ১৬ ভিক্ষুক

পোস্ট এর সময় : ১০:২৭ অপরাহ্ণ , ভিজিটর : ১৩

আমাদের অধিকার ডেস্ক:-ভিক্ষা করতে যাচ্ছিলেন সৌদি আরব। এ জন্য নিয়েছিলেন ওমরাহ পালনের ভিসাও। কিন্তু বিমানবন্দরে এসে নিরাপত্তা বাহিনীর কাছে আটকে গেলেন ১৬ ভিক্ষুক। ওই ঘটনার জন্য তাদেরকে গ্রেপ্তারও করা হয়েছে। পাকিস্তানের মুলতান বিমানবন্দরে ঘটেছে এই ঘটনা। করাচিভিত্তিক গণমাধ্যম ডন জানিয়েছে, বিমানে চেপে বসার পর একদম শেষ মুহূর্তে তাদের নামিয়ে আনা হয়।

পাকিস্তানের কেন্দ্রীয় তদন্ত সংস্থা (এফআইএ) ওমরাহ পালনের নামে সৌদিতে ভিক্ষা করতে যাওয়া ওই চক্রের সন্ধান পায়। এই গ্রেপ্তারের ঘটনাটি ঘটে আরও দুই দিন আগেই। এদের মধ্যে এক শিশু ও ১১ নারী রয়েছেন। জিজ্ঞাসাবাদের একপর্যায়ে ভিক্ষাবৃত্তি করার জন্য তারা সৌদি আরব যাচ্ছিলেন বলে স্বীকার করেন। জিজ্ঞাসাবাদে এই যাত্রীরা আরও জানান, তাদের সৌদি আরবে যাওয়ার ব্যবস্থা যে ট্রাভেল এজেন্সির লোকজন করে দিয়েছেন, তাদের ভিক্ষা করে পাওয়া অর্থের অর্ধেক দেয়ার চুক্তি হয়েছে।
ওমরাহ ভিসার মেয়াদ শেষে হলে তারা দেশে ফিরে আসতেন।

এ গ্রেপ্তারের ঘটনার আগের দিন পার্লামেন্টের উচ্চকক্ষ সিনেটের প্রবাসী পাকিস্তানিবিষয়ক স্থায়ী কমিটিকে দেশটির প্রবাসী পাকিস্তানি ও জনসম্পদ উন্নয়ন মন্ত্রণালয় জানিয়েছিল, অবৈধভাবে উল্লেখযোগ্য অংশ ভিক্ষুককে দেশের বাইরে পাচার করা হয়ে থাকে। এ মন্ত্রণালয়ের সচিব সিনেটকে আরও জানান, বিভিন্ন দেশে গ্রেপ্তার হওয়ার ভিক্ষুকদের ৯০ শতাংশই পাকিস্তানি। এ ধরনের ভিক্ষুকের কারণে ইরাক ও সৌদি আরবের কারাগারগুলোতে বন্দীর সংখ্যা অনেক বেড়ে গেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *