বাংলাদেশ-শ্রীলঙ্কা নিগারদের বিশ্বকাপ অভিযান শুরু আজ

পোস্ট এর সময় : ১১:০৫ পূর্বাহ্ণ , ভিজিটর : ১১

স্পোর্টস ডেস্ক:-অঘটন দিয়ে শুরু হয়েছে নারী টি২০ বিশ্বকাপ। উদ্বোধনী ম্যাচেই স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে ৩ রানে হারিয়ে চমক উপহার দিয়েছে শ্রীলঙ্কা। সেই শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচ দিয়ে আজ বিশ্বকাপ অভিযান শুরু করবে বাংলাদেশ নারী দল। কেপটাউনে বাংলাদেশের স্থানীয় সময় রাত ১১টায় শুরু হবে ম্যাচটি।

বাংলাদেশের দুর্বলতা হলো ব্যাটিং। ভারত ও পাকিস্তানের বিপক্ষে দুটি প্রস্তুতি ম্যাচেও সেটা ফুটে উঠেছে। শ্রীলঙ্কার বিপক্ষে জিততে হলে আজ ব্যাটিংয়ে অনেক উন্নতি করতে হবে। বিশেষ করে টপঅর্ডারে অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি, সোবহানা মুশতারি, মুর্শিদা খাতুনকে দায়িত্ব নিতে হবে। সে সঙ্গে অনূর্ধ্ব-১৯ দল থেকে আসা দুই প্রতিভা স্বর্ণা আক্তার ও দিলারা আক্তার যদি মারমুখী ব্যাটিং করতে পারেন, তবেই বড় সংগ্রহ পাবে বাংলাদেশ।

দক্ষিণ আফ্রিকার পিচে পেসারদের কাঁধে থাকবে বড় দায়িত্ব। তবে অভিজ্ঞ জাহানারা আলমের নেতৃত্বে অনূর্ধ্ব-১৯ দল থেকে আসা মারুফা আক্তার ও দিশা বিশ্বাসের সমন্বয়ে গড়া পেস আক্রমণ খুব বেশি নির্ভর করার মতো নয়। যদিও শ্রীলঙ্কার ব্যাটিং মূলত একজনের ওপর নির্ভরশীল। তিনি হলেন অধিনায়ক চামারি আতাপাত্তু। তারকা এ ওপেনারকে দ্রুত ফিরিয়ে দিতে পারলেই অনেকটা এগিয়ে যাবে বাংলাদেশ। কিন্তু না পারলে সমূহ বিপদ। ৫০ বলে ৬৮ রানের ইনিংস খেলে প্রোটিয়াদের হারানোর কারিগর তিনিই। দক্ষিণ আফ্রিকাকে হারানোর পর ভীষণ আত্মবিশ্বাসী হয়ে উঠেছেন তিনি, ‘আমি সবাইকে বলেছি, ভয়ডরহীন ক্রিকেট খেলতে নিজেদের সামর্থ্য পৃথিবীকে দেখিয়ে দিতে।’

একে তো প্রোটিয়াদের হারিয়ে দারুণ উজ্জীবিত শ্রীলঙ্কা, তার ওপর টি২০ বিশ্বকাপে বাংলাদেশের ইতিহাসও খুব একটা ভালো নয়। পাঁচ আসরে অংশ নিয়ে ১৭ ম্যাচে মাত্র ২টি জয় পেয়েছে বাংলাদেশ। শ্রীলঙ্কার বিপক্ষে পারফরম্যান্সও সুখকর নয়। তাদের বিপক্ষে ৮ ম্যাচে বাংলাদেশের জয় ২টি। তবে এই ২ জয়ের সর্বশেষটি ৯ বছর আগের। এই ফরম্যাটে লঙ্কানদের মুখোমুখি হয়ে প্রথম দুই ম্যাচ জিতেছিল বাংলাদেশ। পরের ছয় ম্যাচে টানা হার। বাংলাদেশ কি পারবে লঙ্কানদের বিপক্ষে ৯ বছরের হারের বৃত্ত ভাঙতে!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *