ইসরাইলি আগ্রাসন বন্ধ না হলে বন্দী বিনিময় নিয়ে আলোচনা নয় : হামাস

পোস্ট এর সময় : ১১:১০ অপরাহ্ণ , ভিজিটর : ৩

আন্তজাতির্ক ডেস্ক:-গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস জানিয়েছে, ইসরাইলের ‘আগ্রাসন’ শেষ না হওয়া পর্যন্ত তারা বন্দী সেনাদের বিনিময় নিয়ে আলোচনা করবে না।
লেবাননের টেলিভিশনে দেয়া স্বাক্ষাৎকারে হামাসের এক কর্মকর্তা বলেছেন, বর্তমানে বন্দী ইসরাইলি সৈন্যদের বিনিময়ের আলোচনা টেবিলের বাইরে রেখেছে হামাস।

হামাস কর্মকর্তা ওসামা হামদান বলেন, ‘ইসরাইলি সেনা বন্দীদের ব্যাপারে আমাদের অবস্থান স্পষ্ট। এটি বন্দীদের বিনিময়ের সাথে সম্পর্কিত। গাজা ও ফিলিস্তিনিদের ওপর ইসরাইল তার আগ্রাসন বন্ধ না করা পর্যন্ত আমরা এটি নিয়ে আলোচনা করব না।’

হামাসের হাতে ২১০ ইসরাইলি বন্দী রয়েছে বলে স্বীকার করেছে ইসরাইলের সামরিক বাহিনী। শনিবার সামরিক বাহিনীর মুখপাত্র অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি এ মন্তব্য করেন বলে কাতারভিত্তিক গণমাধ্যম আলজাজিরা জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, অ্যাডমিরাল ড্যানিয়েল হাগারি বলেন, বর্তমানে হামাসের হাতে ২১০ ইসরাইলি বন্দী রয়েছে।

তিনি আরো বলেন, ‘আমরা উত্তর গাজায় হামাসের শক্ত ঘাঁটিতে হামলা চালিয়ে যাব। আমাদের নাগরিকরা মুক্ত না হওয়া পর্যন্ত আমাদের অভিযান অব্যাহত থাকবে।’

উল্লেখ্য, গাজাভিত্তিক ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস ইসরাইলের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু করেছে বলে ঘোষণা করে। এর প্রতিরোধে পাল্টা হামলা শুরু করে ইসরাইল।

এক বিবৃতিতে হামাসের সামরিক শাখার প্রধান মোহাম্মদ দেইফ বলেন, গত শনিবার (৭ অক্টোবর) সকালে ইসরাইলে পাঁচ হাজার রকেট বর্ষণের মাধ্যমে ‘অপারেশন আল-আকসা স্ট্রম’ শুরু হয়েছে। এ সময় ইসরাইল গাজা থেকে অনুপ্রবেশের কথা স্বীকার করে।

এদিকে ফিলিস্তিনের গাজায় ইসরাইলের অব্যাহত বোমা হামলায় নিহতের সংখ্যা ৪ হাজার অতিক্রম করেছে। এর মধ্যে শিশুই রয়েছে ১৬০০’র বেশি।
সূত্র : আল-জাজিরা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *