নির্বাচনী তফসিল ঘোষণার অনুকূল পরিবেশ আছে

পোস্ট এর সময় : ১১:১৪ পূর্বাহ্ণ , ভিজিটর : ৯

নিজস্ব প্রতিবেদক:-দেশে নির্বাচনী তফসিল ঘোষণার অনুকূল পরিবেশ আছে। সংবিধানের বিধান অনুযায়ী মেয়াদপূর্তির আগের নব্বই দিনের মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন কমিশন সব কার্যক্রম সম্পন্ন করছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন (ইসি) সচিব) মো: জাহাঙ্গীর আলম।
আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে গতকাল প্রধান নির্বাচন কমিশনারের সম্মেলন কক্ষে ভারত, মালদ্বীপ, শ্রীলঙ্কা, নেপালের নির্বাচন কমিশনার এবং ইলেকশন মনিটরিং ফোরামসহ ৯ প্রতিনিধির সাথে বৈঠক করেন। বৈঠকে প্রধান নির্বাচন কমিশনারসহ (সিইসি) চারজন নির্বাচন কমিশনার উপস্থিত ছিলেন। বৈঠক শেষে সচিব এসব কথা বলেন। ইলেকশন মনিটরিং ফোরামের ব্যানারে পাঁচজন বিদেশী মেহমানসহ একটি প্রতিনিধিদল কমিশনের কাছে আগেই সময় চেয়েছিল।
প্রতিনিধিদলে ভারতের সাবেক প্রধান নির্বাচন কমিশনার, নেপালের একজন সাবেক নির্বাচন কমিশনারসহ মালদ্বীপ, শ্রীলঙ্কার দুইজন প্রধান নির্বাচন কমিশনার এবং নেপালের একজন নির্বাচন কমিশনার উপস্থিত ছিলেন।
ইসি সচিব বলেন, তাদের দেশে নির্বাচন পদ্ধতি কিভাবে কাজ করে, আমাদের নির্বাচন কমিশন কিভাবে কাজ করে সেটিই মূলত তথ্যের আদান-প্রদান হয়েছে। উনারা কিছু প্রশ্নের মাধ্যমে বাংলাদেশের নির্বাচন সম্পর্কিত বিষয় জানতে চেয়েছিলেন। এ বিষয়ে বাংলাদেশ নির্বাচন কমিশনের পক্ষ থেকে প্রধান নির্বাচন কমিশনারসহ অন্য নির্বাচন কমিশনাররা তাদের প্রশ্নের উত্তর দিয়েছেন। এ ছাড়া বাংলাদেশ নির্বাচন কমিশনের পক্ষ থেকে তাদের কিছু প্রশ্নের উত্তর জানতে চাওয়া হয়েছিল যে, তাদের দেশগুলোতে কিভাবে নির্বাচনব্যবস্থা চালু আছে। তিনি বলেন, মতবিনিময়ে শুধু তাদের এবং আমাদের প্রসিডিউরের আদান-প্রদান হয়েছে। সেসব দেশে নির্বাচন কিভাবে হয় আমরা জানতে পেরেছি। সেখান থেকে এডাপ্টেশনের যদি সুযোগ থাকে, তাহলে কমিশন তা নেবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *